ঠাকুর সর্ব্বদাই বলতেন,—'নাম কর।নাম কর।নাম করতে করতে ধাম ধুইল্যা যায়

 




ঠাকুর সর্ব্বদাই বলতেন,—'নাম কর।নাম কর।নাম করতে করতে ধাম ধুইল্যা যায়।' Telegraph Training সমাপ্ত হলে আমি Telegraph Deptt.-এ চাকুরীতে নিযুক্ত হই।কর্ম্মক্ষেত্রে প্রবেশ করে আমি হোষ্টেল ছেড়ে ৭৪-এ, আশুতোষ মুখার্জি রোডের মেসে এসে উঠি।তিনতলার Triple Seated room-এ থাকি।কলকাতা এলে আমার এই মেসে এসেও ঠাকুর দর্শন দান করতেন।শুধু দর্শনদানই নয়,রাত্রিতে একই বিছানায় রাত্রি যাপনও করেছেন। ঠাকুরকে দর্শন করবার জন্য সে সময় বহু ভক্ত সজ্জন আমার ঐ মেসে আসতেন।তাঁদের মধ্যে বিশিষ্ট হলেন ডাঃ জে.এম. দাশগুপ্ত, শ্রী উপেন্দ্র চন্দ্র সাহা,শ্রী বীরেন্দ্র রায়, কবিরাজ প্রতাপ চক্রবর্তী প্রমুখ।এদের অনেকেই আজ ইহলীলা সম্বরণ করেছেন।

ঠাকুর আমার মেসে এসে যথারীতি তক্তপোষের উপরই আসন গ্রহণ করতেন এবং আমার খোঁজ খবর নিতেন। আমার একটি Primus Stove ছিল,আমি stove জ্বালিয়ে হালুয়া তৈরি করে ঠাকুরকে ভোগ দিতাম।ঠাকুর হালুয়া সামান্য একটু গ্রহণ করলে আমি ঠাকুরের প্রসাদ ভক্তদের মধ্যে বিতরণ করে দিতাম।আবার কোন কোন দিন দুধ,ফল,মিষ্টি দিয়েও ঠাকুরের ভোগ দিতাম।এই প্রসঙ্গে বলে রাখি,ঠাকুরের আহার ছিল অতি সামান্য। ব্যবহার ছিল ঠিক বাড়ীর আপনজনের মত।তাঁর খুব কাছের মানুষ হয়ে তাঁকে বিশেষ মানুষরূপে বোঝা বা উপলব্ধি করা খুবই কঠিন ছিল।কারণ তিনি সহজে ধরা দিতেন না।তিনি ছিলেন সামান্যে অসামান্য। সাধারণে অসাধারণ।
কৃপাসিন্ধু রামঠাকুর
মনোরঞ্জন মুখোপাধ্যায়
ঠাকুর সর্ব্বদাই বলতেন,—'নাম কর।নাম কর।নাম করতে করতে ধাম ধুইল্যা যায় ঠাকুর সর্ব্বদাই বলতেন,—'নাম কর।নাম কর।নাম করতে করতে ধাম ধুইল্যা যায় Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on July 25, 2021 Rating: 5

No comments:

sri sri Ramthakur

Powered by Blogger.