" ঠাকুর----- আমার আবার মত অমত কি? আমি সকল সময় আপনেগ মতামতেই চলি। আমার স্বতন্ত্র কোন মত নাই, অমতও নাই।

১৩৪৩ সনের ১৫ই বৈশাখ ঠাকুর ঠাকুরভাই মণীন্দ্রকে এক পত্রে ঢাকা সুদামবাবুর বাসা হইতে তাঁহাকে লইয়া আসিবার জন্য জানাইলে, ঠাকুরভাই ১৭ই বৈশাখ ঢাকা যাইয়া ১৮ই বৈশাখ সন্ধ্যায় ঠাকুরকে বাড়ি লইয়া আসিলেন। 

সকলে আসিয়া ঠাকুর প্রণাম করিলে পিতাঠাকুর জানিতে চাহিলেন, "আপনার শ্রীদেহ এত অসুস্থ হইল। ঢাকায় ডাক্তার কবিরাজ দেখে নাই?" ঠাকুর বলিলেন, অসুস্থতার কথায় ডাক্তার বলছেন স্বাস্থ্যকর স্থানে থাকলে ঠিক হইয়া যাইব। পরদিন ডাক্তারবাবু আসিয়া পরীক্ষা করিয়া জানাইলেন যে, ঠাকুরের কোন রোগ নাই। অতিরিক্ত গরমে অসুস্থ হইয়া পড়িয়াছেন।  দুইটি শিশি দিয়া লোক পাঠাইবেন, আমি ঔষধ দিয়া দিব। এই ঔষধে কাজ না করিলে যে কোন স্বাস্থ্যকর স্থানে লইয়া কিছুদিন রাখিলে সারিয়া উঠিবেন। 



ঠাকুর প্রণামান্তে ডাক্তারবাবু চলিয়া যান। এক সপ্তাহ ঔষধ ব্যবহারে কোন ফল হইল না। প্রমথবাবু ও অপর গুরুভ্রাতারা আসিয়া ঠাকুরকে স্বাস্থ্য পরিবর্তনে কোথায় নেওয়া যায় সে বিষয়ে আলাপ করিতেছিলেন। এমন সময় মাধববাবু আসিয়া ঠাকুর প্রণাম করিয়া তাঁহাকে দেখিয়া চমকিতভাবে জিজ্ঞাসা করিলেন, "একি আপনার শরীর এ রকম হয়েছে কেন?" ঠাকুর উত্তরে বলিলেন, অতি গরমে নাকি এই রকম হইছে। কোন স্বাস্থ্যকর জায়গায়  গিয়া কিছুদিন থাকলে নাকি সাইরা যাইব। মাধববাবু জানিতে চাহিলেন, "কোথায় নিয়ে যাবেন ঠিক হয়েছে কি?" ঠাকুর জানাইলেন, না, এখনও ঠিক হয় নাই। এখন আপনে সহ বইসা ঠিক কইরা ফেলেন। মাধববাবুসহ সকলে আলাপ-আলোচনা ক্রমে ঠিক করিলেন ঠাকুরকে শিলং লইয়া যাইবেন।



সকলে উঠিয়া ঠাকুরের নিকট যাইয়া জানাইলেন, "শিলং নিয়ে যাওয়া আমাদের ইচ্ছা। আপনার মতামত কি আমরা জানতে চাই।" ঠাকুর----- আমার আবার মত অমত কি? আমি সকল সময় আপনেগ মতামতেই চলি। আমার স্বতন্ত্র কোন মত নাই, অমতও নাই। যাওয়ার প্রয়োজন যখন অপরিহার্য হইয়া পড়ছে, তখন শিলং যাওয়াই ভাল। জঞ্জালপূর্ণ পাইন বনগুলি দেখা হইল।



শিলং-এ ভাল তরিতরকারি, টাটকা ফল-মূল খাইয়া দেহটা চাঙ্গা কইরা নিয়া আসলাম। ঐখানে যাওয়ার জন্য করুন মিনতি জানাইছে তাগ বাঞ্ছাও পূরণ হইল। আপনেরা শিলং-এর দর্শনীয় স্থানগুলি দেইখা আইলেন। তাতে রথ দেখা কলা বেচা দুইই হইল। ঠাকুরের এই কথা শুনিয়া সকলে হো হো শব্দে হাসিয়া উঠিলেন।

SRI SRI RAMTHAKUR
 শিলং যাওয়ায় দিন তারিখ পরে দেখিয়া ঠিক করিব বলিয়া প্রমথবাবুরা ঠাকুর প্রণাম করিয়া চলিয়া যান। ঠাকুর মাধববাবুকে জিজ্ঞাসা করিলেন, আপনে ছুটি নিয়া আসছেন কয় দিন? মাধববাবু জানাইলেন তিনি একমাসের ছুটি লইয়াছেন। শুনিয়া ঠাকুর নীরব রহিলেন। মধুদারা ঠাকুর প্রণাম করিয়া যাইবার সময় বড়দা জানাইলেন আগামীকাল সকালে ঠাকুরের শিলং যাইবার দিন ধার্য হইবে। আপনারা আসিবেন। 

 ----জয় রাম

জয়রাম 

রামভাই স্মরণে শ্রীফণীন্দ্রকুমার মালাকার

READ MORE...

" ঠাকুর----- আমার আবার মত অমত কি? আমি সকল সময় আপনেগ মতামতেই চলি। আমার স্বতন্ত্র কোন মত নাই, অমতও নাই। " ঠাকুর----- আমার আবার মত অমত কি? আমি সকল সময় আপনেগ মতামতেই চলি। আমার স্বতন্ত্র কোন মত নাই, অমতও নাই। Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on June 19, 2021 Rating: 5

No comments:

sri sri Ramthakur

Powered by Blogger.