ঠাকুর বলেছিলেন, “অতুলবাবুর বাড়িটা বৃন্দাবন তাই আমি এত ঘন ঘন আসি।”

 আমাদের ইহকাল ও পরকাল শ্রীশ্রীরামঠাকুর

ভক্তপ্রবর শ্রীঅতুল চন্দ্র মুখোপাধ্যায় মহাশয়ের বাড়ি ছিল কালীঘাটে। বাড়ির নাম ছিল কমলাকুটির।
কালীঘাটের কমলাকুটিরের বাড়িতে ঠাকুর ঘন ঘন আসতেন।
ভক্ত মতিলাল বন্ধ্যোপাধ্যায় মহাশয় ঠাকুরকে এর কারণ জিজ্ঞাসা করাতে ঠাকুর বলেছিলেন, “অতুলবাবুর বাড়িটা বৃন্দাবন তাই আমি এত ঘন ঘন আসি।”
/
শ্রীশ্রীঠাকুর একবার অতুলবাবুর সহধর্মিণীকে বলেছিলেন, “অতুলবাবুর এখন মুনি উপাধি হইছে এরপর ঋষি উপাধি হইব। অতুলবাবু আমার এই জন্মেরই চেনা নয়, অনেক জন্মের চেনা।” ঠাকুরকে চেয়ারে বসিয়ে অতুলবাবু ঠাকুরের শ্রীচরণে সকল দেবদেবীর পূজা করতেন।//

ঠাকুরও নীরবে চেয়ারে ঘন্টার পর ঘন্টা বসে থেকে ভক্তের পূজা গ্রহণ করতেন। রামনবমীর দিন সকালবেলা বাল্যভোগ বিতরণ করে ঠাকুর একখানা চাদর মুড়ি দিয়ে শুয়ে পড়েছিলেন।
সন্ধ্যায় শয্যাত্যাগ করে উঠলেন।
তিনি শয্যায়ে এই অবস্থায় থাকাকালীন ঢাকা জেলার বহর গ্রামে রামনবমীর উৎসবে যোগদান করেছিলেন।
ঠাকুরের এই অবস্থায় বহু জায়গায় উপস্থিতির ঘটনা বহু ভক্তবৃন্দের দেখার সৌভাগ্য হয়েছে।
ঠাকুরের একনিষ্ঠ ভক্তপ্রবর শ্রীপ্রভাতচন্দ্র চক্রবর্তী মহাশয়ের সম্বন্ধে ঠাকুর বলেছিলেন, “প্রভাতবাবুর জন্ম হইব একশত বৎসর পর। চট্যগ্রাম আশ্রমের মাহাত্ম প্রচার করবেন প্রভাতবাবু।”
অতুল বাবুর স্ত্রীও খুব ভক্তিমতী ছিলেন।
তিনি বলতেন, “আমি সবসময়ে ঠাকুরের জ্যোতির্ময় রূপ দেখতে পাই। সে মূর্তি বড়ই অপরূপ এবং বর্ণনার অতীত।”

ঠাকুর তাঁকে একবার বলেছিলেন, “আমি আবার ধরাধামে আসুম। আপনারা আবার আমার সঙ্গে আসবেন।”
ঠাকুর বলেছিলেন, “অতুলবাবুর বাড়িটা বৃন্দাবন তাই আমি এত ঘন ঘন আসি।” ঠাকুর বলেছিলেন, “অতুলবাবুর বাড়িটা বৃন্দাবন তাই আমি এত ঘন ঘন আসি।” Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on July 19, 2021 Rating: 5

No comments:

sri sri Ramthakur

Powered by Blogger.