"সংসারে থাকিয়া লোক কি ভাবে আধ্যাত্মিক উন্নতি লাভ বা মুক্তিলাভ করিতে পারে?"

 

-ঃআমার দীক্ষাঃ-

শ্রীশ্রীঠাকুর ঐভাবে উপবেশন করার পর আমি তাঁহাকে জিজ্ঞাসা করিলাম, "সংসারে থাকিয়া লোক কি ভাবে আধ্যাত্মিক উন্নতি লাভ বা মুক্তিলাভ করিতে পারে?" এই কথা বলামাত্র তিনি বারংবার কিছু উচ্চারণ করিতে লাগিলেন এবং তৎপর বলিলেন, "এই করিবেন"। তাঁহার ভাবে এবং উচ্চারণে আমার মনে হইল যেন তিনি আমাকে দীক্ষা দিলেন।
ঠাকুরের তৎকালীন ভক্তদের মুখে শুনিয়া ছিলাম যে, তিনি কাহাকেও দীক্ষা দেন না এবং তিনি আমাকে দীক্ষা দিবেন এই আশা করিয়া আমি তাঁহাকে আমার বাড়িতে আসিতে আহবানও করি নাই।সুতরাং আমি তৎক্ষনাৎ বলিয়া ফেলিলাম "এই কি দীক্ষা?" তিনি উত্তর করিলেন, "হ্যাঁ, এই দীক্ষা"।
এই অপ্রত্যাশিত কথা শুনিয়া আমি আনন্দে অধীর হইলাম এবং এই উপলক্ষ্যে যে কিছু গুরু দক্ষিণা দেওয়া সঙ্গত তাহা ভুলিয়া যাওয়াতেই বোধ হয় কয়েক ফোঁটা চোখের জল দক্ষিণা স্বরূপ ঠাকুর গ্রহণ করিলেন।
আমি জিজ্ঞাসা করিলাম, 'কোন সময় এইরুপ করিব?' তিনি উত্তর দিলেন—'নিস্তব্ধ সময়ে'।
কোন মূর্ত্তি চিন্তা করিব কিনা জিজ্ঞাসা করায় তিনি আমার বিছানার নিকটে টাঙ্গানো শ্রীরাধা-কৃষ্ণের যুগল মূর্ত্তিখানা দেখাইয়া বলিলেন 'এই মূর্ত্তি'।
বস্তুতঃ আমি শিশুকাল হইতেই ঐ মূর্ত্তি খুব ভালবাসিতাম।ঠাকুর অনেক কথা বলিলেন।তাহার প্রায় কিছুই আমার মনে নাই।কিন্তু তখন আমার এইরূপ একটা ধারণা হইয়াছিল যে, তাঁহার আদেশানুযায়ী ঐরূপ উচ্চারণ করিলেই আমার সর্ব্বাঙ্গীন কুশল হইবে এবং আমার আর কিছু করার দরকার হইবে না।বোধ হয় তখন 'অনন্যমনা' হওয়ার কথাও তিনি বলিয়াছিলেন।
তারপর সামান্য কিছু ফল, যাহা তাঁহার ভোগের জন্য আনিয়াছিলাম,তাহা গ্রহণের জন্য প্রার্থনা করিলে,তিনি ভোগের আসনে উপবেশন করিয়া আমার আশাতিরিক্ত গ্রহণ করিয়া আমাকে যথেষ্ট আনন্দ দান করিলেন। এখানে বলা অপ্রাসঙ্গিক হইবে না যে, আমার পূর্ব্বেই জানা ছিল যে,তিনি ফলাদিও নাম মাত্র গ্রহণ করেন এবং তাঁহার আহারের প্রয়োজন নাই বলিলেও অত্যুক্তি হয় না।
জয় রাম জয় গোবিন্দ
"সংসারে থাকিয়া লোক কি ভাবে আধ্যাত্মিক উন্নতি লাভ বা মুক্তিলাভ করিতে পারে?"  "সংসারে থাকিয়া লোক কি ভাবে আধ্যাত্মিক উন্নতি লাভ বা মুক্তিলাভ করিতে পারে?" Reviewed by SRISRI RAMTHAKUR KOTHA O BANI YOUTUBE CHANNEL on June 14, 2021 Rating: 5

No comments:

sri sri Ramthakur

Powered by Blogger.